Header Ads

Study abroad in Spain

অফিস থেকে ক্লান্ত হয়ে বাড়ি ফিরে চায়ের কাপে চুমুক না দিলে চলে না।

 অফিস থেকে ক্লান্ত হয়ে বাড়ি ফিরে চায়ের কাপে চুমুক না দিলে চলে না।


সারা দিনে কাজের ফাঁকে কয়েক কাপ খেলেও, অফিস থেকে ক্লান্ত হয়ে বাড়ি ফিরে চায়ের কাপে চুমুক না দিলে চলে না। এক কাপ ধোঁয়া ওঠা গরম চা সমস্ত ক্লান্তি কাটিয়ে দেয় নিমেষে। রাতের খাবার তাড়াতাড়ি খাওয়া হয় বলে, সন্ধ্যায় ভারি কোনো টিফিন খান না অনেকেই। তবে চায়ের সঙ্গে ‘টা’ থাকেই। 

পুষ্টিবিদদের মতে, চা শরীর চাঙ্গা রাখে। চনমনে থাকতে সাহায্য করে। মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে। চায়ের সঙ্গে কী খাচ্ছেন, শরীরের ভালমন্দের ক্ষেত্রে সেটাও কিন্তু গুরুত্বপূর্ণ। কয়েকটি খাবার রয়েছে, যেগুলো চায়ের সঙ্গে খেলে বাড়বে বিপদ।

টক জাতীয় খাবার

যে খাবারগুলিতে অ্যাসিড রয়েছে, চায়ের সঙ্গে তেমন কিছু খাবার ভুলেও খাবেন না। চায়ে ক্যাটেচিন নামক অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, যেগুলি অ্যাসিডের সঙ্গে মিশে হজমের গোলমালের কারণ হতে পারে।

দুগ্ধজাত খাবার

চায়ে পলিফেনলস নামক আরও এক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। এই অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে পারে। কিন্তু দুধ-চা খেলে এই উপকারিতা পাওয়া যায় না। দুধ পলিফেনলের গুণাগুণ নষ্ট করে দেয়। তাই পুষ্টিবিদরা দুধ-চায়ের বদলে লিকার বা রং চা খাওয়ার কথা বলে থাকেন।

মিষ্টি

চায়ের সঙ্গে কেক, বিস্কুট খুবই জনপ্রিয় ‘টা’। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, চায়ের সঙ্গে এই মিষ্টিজাতীয় খাবারগুলো কখনো খাবেন না। এর ফলে শরীরে উচ্চ রক্তচাপের মাত্রা বেড়ে যেতে পারে। এমনকি, ডায়াবিটিস হওয়ার ঝুঁকি রয়েছে বলে মনে করছেন পুষ্টিবিদরা।


No comments

Theme images by konradlew. Powered by Blogger.